Home / LEARN & EARN TUTORIAL / আইওটি ‘র যুগে ‘দরকার’ উন্নত সার্চ ইঞ্জিন

আইওটি ‘র যুগে ‘দরকার’ উন্নত সার্চ ইঞ্জিন

ইন্টারনেট অফ থিংস-এর উন্নয়নের ফলে যখন শতকোটি ডিভাইস সংযুক্ত হবে তখন একে সমর্থনের জন্য বর্তমান ইন্টারনেট সার্চ কৌশল বদলাতে হবে বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি এক গবেষণা শেষে, গবেষকদলের নেতা যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ সারে’র মেশিন ইনটেলিজেন্স-এর পায়াম বারনাঘি বলেন, “আসল উদ্দেশ্য যখন বিভিন্ন ডকুমেন্ট খুঁজে বের করা সেক্ষেত্রে সার্চ ইঞ্জিন অনেকদূর এগিয়েছে। কিন্তু আইওটি যুগে যে সামাজিক, ‘ফিজিক্যাল’, আর সাইবার ডেটা প্রয়োজন হবে তার মধ্যে সংযোগের কৌশলে এখনও অভাব রয়েছে।”

তিনি বলেন, “আইওটি ডেটা খুঁজতে কার্যকরী, আকার পরিবর্তনযোগ্য ইনডেক্সিং, র্যাংকিং কৌশল, স্মার্ট ডিভাইস থেকে সরবরাহকৃত সেবা ও ডেটা আবিষ্কারের মধ্যে সমন্বয় প্রয়োজন হয়।”

গবেষকরা জানান, যখন আরও অনেক বেশি আইওটি ডিভাইস ইন্টারনেটে যুক্ত হবে তখন নতুন সার্চ সমাধান বের করাটা জরুরী হয়ে উঠবে, যা আইওটি উৎস থেকে তথ্য খুঁজতে ও বের করার উপায় হবে, খবর আইএএনএস-এর।

সাইবার নিরাপত্তার ক্ষেত্রেও আইওটি নতুন চ্যালেঞ্জ নিয়ে আসবে বলে জানান গবেষকরা। স্মার্ট সিটি প্রযুক্তির মতো অ্যাপ্লিকেশনগুলো পাবলিক ডেটার উপর বেশি নির্ভর করবে, যা বিস্তৃত অ্যাপ্লিকেশন আর সেবার মধ্যে পাওয়া যাবে।

Loading...

Check Also

রবি-এয়ারটেল মিলেমিশে এখন ‘রবি’

এক হলো দুই টেলিযোগাযোগ প্রতিষ্ঠান রবি ও এয়ারটেল। প্রতিষ্ঠানটি রবি আজিয়াটা লিমিটেড নামে পরিচালিত হবে। …

Leave a Reply

Your email address will not be published.