Home / LEARN & EARN TUTORIAL / ইন্টারনেট বলতে কেবল ফেইসবুক নয় : পলক

ইন্টারনেট বলতে কেবল ফেইসবুক নয় : পলক

দেশে তথ্য-প্রযুক্তির প্রসারের বর্তমান সময়েও ইন্টারনেট বলতে অনেকে এখনও ফেইসবুককে বোঝেন মন্তব্য করে সামাজিক যোগাযোগের এই মাধ্যমটি ব্যবহারে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শনিবার রাজধানীতে এক অনুষ্ঠানে বর্তমান সরকারের সময়ে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নের কথা তুলে ধরে তিনি বলেন, “আমাদের মোট জনসংখ্যার প্রায় ৪০ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করেন। কিভাবে ইন্টারনেটের দাম আরও কমানো যায় সেসব নিয়ে কাজ করছি।

“এখন সময় এসেছে সচেতনতা সৃষ্টির। অবস্থাটা এখন এমন হয়েছে যে, ইন্টারনেট বলতে এখনও আমরা ফেইসবুক বুঝি, এটা যেন না হয়। আর ফেইসবুক ব্যবহারে আমাদের সচেতন হতে হবে।”

মহাখালীর ব্র্যাক সেন্টারে অ্যাসোসিয়েশন ফর প্রগেসিভ কমিউনিকেশন (এপিসি) এশিয়া রিজিওনাল সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে এসব কথা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এই প্রতিমন্ত্রী।বাংলাদেশ ফ্রেন্ডশিপ এডুকেশন সোসাইটি (বিএফইএস) পরিচালিত ‘আমাদের গ্রাম- উন্নয়নের জন্য তথ্যপ্রযুক্তি প্রকল্প’ ঢাকায় এই সম্মেলনের আয়োজন করে।

বৃহস্পতিবার শুরু এই সম্মেলনের সমাপনী অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন আমাদের গ্রাম প্রকল্পের পরিচালক রেজা সেলিম।এতে এপিসির উপ নির্বাহী পরিচালক চ্যাট গার্সিয়া রোমেলা ও একাত্তর টিভির হেড অব নিউজ শাকিল আহমেদসহ আরও অনেকে বক্তব্য রাখেন।

এপিসির উপ নির্বাহী পরিচালক চ্যাট গার্সিয়া রামিলো বলেন, “এ ধরনের আয়োজনের মাধ্যমে এশিয়ার দেশগুলোর মধ্যে অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে প্রত্যেকেই নানা ভাবে উপকৃত হবেন বলে আশা করছি।”

অবাধ তথ্য প্রবাহ, তথ্যের নিরাপত্তা, সবার জন্য ইন্টারনেট সুবিধার মতো বিষয়গুলো নিয়ে অনুষ্ঠিত এ সম্মেলনে জাপান, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, ফিলিপাইন, ভারত, দক্ষিণ কোরিয়া ও বাংলাদেশের ১৪ জন প্রতিনিধি অংশ নেন।

এতে অংশগ্রহণকারীরা নিজেদের নানা উদ্যোগ নিয়ে উপস্থাপনা, বাস্তবায়ন ও প্রতিবন্ধকতার নানা দিক তুলে ধরেন।

আমাদের গ্রাম প্রকল্পের পরিচালক রেজা সেলিম বলেন, বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের নানা উদ্যোগের কথা এপিসি এশিয়ার সদস্যদের জানানো এবং তাদের নানা উদ্যোগের কথা জানার ক্ষেত্রে এবারের সম্মেলন ফলপ্রসু হয়েছে।

ইন্টারনেট অধিকার, ইন্টারনেট নিরাপত্তা ও তথ্যপ্রযুক্তির কল্যাণমুখী ব্যবহার নিয়ে এপিসির গবেষণা জাতিসংঘসহ আন্তর্জাতিক ক্ষেত্রে স্বীকৃত, যা বাংলাদেশের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ এপিসির সঙ্গে সংযোগ বাড়িয়ে লাভবান হবে বলে আশা প্রকাশ করেন রেজা সেলিম।

Loading...

Check Also

ওয়াইফাইতে মোবাইল স্লো, কী করবেন?

ওয়াইফাই আওতায় থাকা মানে দুরন্ত গতিতে ছুটবে ফেসবুক, হোয়াটস অ্যাপ। কিন্তু অনেক সময়েই দেখা যায় …

Leave a Reply

Your email address will not be published.