Home / LEARN & EARN TUTORIAL / গুগলের প্রথম স্মার্টফোন পিক্সেল

গুগলের প্রথম স্মার্টফোন পিক্সেল

ইন্টারনেট জায়ান্ট গুগল গত ৪ অক্টোবর মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে একটি অনুষ্ঠানের আয়োজন করে। সে অনুষ্ঠানেই উন্মোচিত হলো গুগলের প্রথম স্মার্টফোন ‘পিক্সেল’ শুধু তাই নয় অনলাইনে প্রি-অর্ডার নিচ্ছে গুগল। ৪ অক্টোবর থেকে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি এবং যুক্তরাজ্যে গুগলের নতুন এই স্মার্টফোনের প্রি-অর্ডার শুরু হয়েছে। ১৩ অক্টোবর ভারতে প্রি-অর্ডার কার্যক্রম শুরু করবে গুগল। পিক্সেল এবং পিক্সেল এক্সএল নামের এই স্মার্টফোন গ্রাহকদের নতুন অভিজ্ঞতা দেবে বলে জানিয়েছে গুগল। তাইওয়ানের স্মার্টফোন সংস্থা এইচটিসি বাজারজাত করছে এই মডেল দুটি।

সম্প্রতি বাজারে অবমুক্ত হওয়া আইফোন সেভেন এবং সেভেন প্লাসের ফিচারের সঙ্গেও রয়েছে মিল অনেকটা। গুগলের পিক্সেল ফোনটিতে রয়েছে ৫ ইঞ্চি এবং পিক্সেল এক্সএলে রয়েছে ৫.৫ ইঞ্চি অ্যামোলেড ডিসপ্লে। পিক্সেল ফোনে তোলা ছবি ও ভিডিও রাখার জন্য আনলিমিটেড স্টোরেজের ব্যবস্থা করেছে গুগল। দুটি পিক্সেল ফোনেই থাকবে অ্যানড্রয়েডের সর্বশেষ অপারেটিং সিস্টেম নুগাট। স্মার্টফোন দুটিতে ব্যবহার করা হয়েছে স্ন্যাপড্রাগন ৮২১ প্রসেসর এবং ৪ জিবি র‌্যাম। সঙ্গে মাইক্রোএসডি স্লটের মতো প্লেসহোল্ডারও রয়েছে। ২৭৭০ এমএএইচ ব্যাটারির পিক্সেল আর ৩৪৫০ এমএএইচ ব্যাটারির পিক্সেল এক্সএল পাওয়া যাবে। ৩২ ও ১২৮ জিবির দুটি আলাদা ইন্টারনাল স্টোরেজ সংস্করণ। । গুগলের দুটি স্মার্টফোনেরই ১২ মেগাপিক্সেলের ডুয়েল-লেন্স ব্যাক ক্যামেরা এবং ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা থাকবে। ফোনের পেছনে একটি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, ওপরে অ্যান্টেনা এবং এটির লম্বালম্বি ডিজাইন। ইউএসবি সি-পোর্ট নিচে এবং ডিজাইন দেখে ডিভাইসের ওপরে হেডফোন জ্যাক দেওয়া হয়েছে।

Loading...

নতুন এই ফোন দুটিতে রয়েছে ডুও নামের ভিডিও চ্যাট অ্যাপ, অ্যালো মেসেজিং অ্যাপ। কুইক চার্জিং ফিচারের কথাও উল্লেখ করা হয়েছে, যা ১৫ মিনিট চার্জে ৭ ঘণ্টা ব্যাটারির ক্ষমতা দিতে সক্ষম। সম্প্রতি বাজারে আসা আইফোন-৭ এর অন্যতম আলোচিত ফিচার হলো এটা ওটারপ্রুফ। তবে আলোচিত এই ফিচারটি গুগলের ফোনগুলোতে থাকছে না। অ্যালুমিনিয়াম এবং গ্লাস বডির সঙ্গে ৩টি ভিন্ন রঙে- ব্ল্যাক, সিলভার এবং ব্লু তে পাওয়া যাবে ‘পিক্সেল’। ৪কে ভিডিওর সুবিধার্থে অ্যাডভান্সড ভিডিও স্ট্যাবিলাইজেশন। বিল্ট-ইন গুগল অ্যাসিস্ট্যান্ট সেবা ও গুগল ভিডিও কলিং অ্যাপ ডুয়ো, গুগলের নতুন ভাচুর্য়াল রিয়েলিটি প্লাটফর্ম ডেড্রিম সাপোর্ট তো থাকছেই। সব কিছু দেখে মনে হচ্ছে এবার গুগল স্মার্টফোন মার্কেটে ভালো ভাবে নামছে।

Check Also

ওয়াইফাইতে মোবাইল স্লো, কী করবেন?

ওয়াইফাই আওতায় থাকা মানে দুরন্ত গতিতে ছুটবে ফেসবুক, হোয়াটস অ্যাপ। কিন্তু অনেক সময়েই দেখা যায় …

Leave a Reply

Your email address will not be published.